ভারতে ‘বৃহৎ গণতন্ত্র’ বহাল থাকবে, প্রত্যাশা যুক্তরাষ্ট্রের

মোঃ আশিকুর রহমান
এপ্রিল ১৬, ২০২৪

Share Now

বিশ্বের বৃহৎ গণতন্ত্রের দেশ হিসেবে ভারতে যেন সত্যিকার অর্থেই গণতন্ত্র বহাল থাকে, এমনটাই প্রত্যাশা যুক্তরাষ্ট্রের।

ভারতে গণতান্ত্রিক পরিস্থিতির ক্রমাগত অবনতি নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগের কথা জানতে চেয়ে স্টেট ডিপার্টমেন্টে প্রশ্ন করা হলে এভাবেই ওয়াশিংটনের প্রত্যাশার কথা জানান দেন স্টেট ডিপার্টমেন্টের প্রধান মুখপাত্র ম্যাথিউ মিলার।

ব্রিফিংয়ে অংশ নিয়ে স্টেট ডিপার্টমেন্ট করেসপন্ডেন্ট মুশফিকুল ফজল আনসারী জানতে চান, ভারতের চলমান পরিস্থিতি নিয়ে সম্প্রতি দুটি লেখা প্রকাশিত হয়েছে, সেদিকে আপনার দৃষ্টি আকর্ষণ করছি। 

‘যুক্তরাষ্ট্র-ভারত সম্পর্কটা ভিত্তিগতভাবেই ভঙ্গুর’-শিরোনামে একটি প্রবন্ধ প্রকাশ করেছে ফরেন পলিসি, আর ‘মোদির অগণতান্ত্রিক শাসন দক্ষিণ এশিয়ার নিরাপত্তার জন্য হুমকি’- শিরোনামে আরেকটি লেখা ছেপেছে দ্য সাউথ এশিয়া জার্নাল।

গণতন্ত্রের ক্রমাগত অবনতিতে ভারতকে নিয়ে যে উদ্বেগ তৈরি হয়েছে এবং বিরোধীদলের ওপর মোদি সরকারের আক্রমণ নিয়ে সম্প্রতি স্টেট ডির্পাটমেন্ট যে উদ্বেগ প্রকাশ করেছে- সেই প্রেক্ষিতে ইন্দো-প্যাসিফিক স্ট্রাটেজিসহ দেশটির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে যুক্তরাষ্ট্র সামনের দিনগুলোতে কীভাবে পরিচালনা করবে?

জবাবে মিলার বলেন, বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশ এবং যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ কৌশলগত অংশীদার ভারত। আমি আশা করি, এটা যেন সত্যিকার অর্থে বহাল থাকে।